ভাইরাল ভিডিও

সম্পূর্ণ নতুন প্রজাতির ডায়ানোসরের সন্ধান পাওয়া গেল অস্ট্রেলিয়ায়! বিশেষজ্ঞদের বিস্ফোরক দাবি

এক নতুন বিরলতম প্রজাতির ডাইনোসরের খোঁজ পাওয়া গেছে অস্ট্রেলিয়ায়। এমন প্রজাতির ডাইনোসরের নমুনা পাওয়া গিয়েছিল ১৫ বছর আগে এবং এই ডাইনোসরের উচ্চতায় বেশ বড় ছিল।

তবে এবার সেই ডাইনোসরের হাড় মিলল অস্ট্রেলিয়ায়। বিশেষজ্ঞদের মতে এই ডাইনোসরের আকার ও আয়তন বেশ বড় ছিল। তারা একসময় এই পৃথিবীতে দাপটের সঙ্গেই বিরাজ করত শুধু তাই নয় এই প্রজাতির ডাইনোসরদের বলা হয় প্যালিওনটোলজিস্টরা।

এই ডাইনোসর দাঁড়ালে তার উচ্চতা হবে ৫ থেকে ৬.৫ মিটার এবং দৈর্ঘ্যে ২৫ থেকে ৩০ মিটার। বিশেষজ্ঞদের মতে এই ডাইনোসরেই অস্ট্রেলিয়ার সবথেকে বড় ডাইনোসর।

পশ্চিম ব্রিসবেনের ‘Eromanga Natural History Museum’- এর ডিরেক্টর রবিন ম্যাকেঞ্জি জানিয়েছেন, ২০০৬ সালে এই ডাইনোসরের জীবাশ্ম পাওয়া যায়। তারপর নানা পর্যবেক্ষণের মধ্য দিয়ে এই জীবাশ্মটির আসল পরিচয় এতদিনে উদ্ধার করা গেছে।

বিশেষজ্ঞদের মতে হাড়ের পর্যবেক্ষণ করে জানা গেছে এই ডাইনোসর বিশ্বের অন্যান্য পাঁচ প্রজাতির বৃহৎ ডাইনোসরদের মধ্যে সহজেই অন্তর্ভুক্ত হতে পারবে। অনেক পরীক্ষার পর বিজ্ঞানীরা জানিয়েছেন এই প্রজাতির ডাইনোসরের সন্ধান আগে পাওয়া যায়নি। এমনকি তাদের মতে সবথেকে বিরল প্রজাতির এই ডাইনোসর।

যার হাড় আগে কোনদিনও পাওয়া যায়নি। এমনকি তাদের দাবি এই ডাইনোসর গুলি শুধুমাত্র অস্ট্রেলিয়ার আশেপাশেই বিচরন করত। যদিও বিজ্ঞানীরা জানিয়েছেন এখনও পর্যন্ত আরো পর্যবেক্ষণ বাকি। আরো পর্যবেক্ষণের মাধ্যমেই এই ডাইনোসরের ব্যাপারে আরো বিশদে জানা সম্ভব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button