ভাইরাল ভিডিও

এইভাবেই ঝিনুক থেকে বের করা হয় আসল মুক্তো! তুমুল ভাইরাল ভিডিও

রাজ্য কিংবা রাজ্যের বাইরে সমুদ্রের তীরবর্তী অঞ্চলে বেড়াতে গেলেই দেখা যায় একদল লোক স্থানীয় লোক ঝিনুক থেকে মুক্তো বার করে অত্যন্ত কম দামে বিক্রি করছে ট্যুরিস্টদের কাছে। অনেকেই অমূল্য মুক্তো ভেবে ওগুলো কিনলেও বাড়ি ফিরে যাচাই করে দেখতে পান সেগুলো নকল মুক্তো ছাড়া আর কিছুই না।

এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলো একটি ভিডিও যেখানে দেখা গেল এক ব্যক্তিকে পর পর ঝিনুক খুলে তার ভেতর থেকে রং বেরঙের মুক্তো বার করতে।

প্রকৃতপক্ষে যেসব ঝিনুক থেকে দামি মুক্তো পাওয়া যায় সেগুলি সমুদ্রের কম জলে পাওয়া যায় না। তাই কোন টুরিস্ট বেড়াতে গিয়ে সমুদ্রের ধার থেকে ঝিনুক সংগ্রহ করলেও তাতে খাঁটি মুক্ত পাওয়ার সম্ভাবনা বিরল।

ঝিনুক ব্যবসায়ীরা জানাচ্ছেন নোনা জলে তারা চাষ করেন ঝিনুক। যেখানে জলের মধ্যে মিশে থাকে অনেক পরিমানে বালি। সেই বালি মূলত ঝিনুকের শরীরে ঢুকে গিয়ে ক্ষত তৈরি করে। এরপরে ঝিনুকের নরম শরীরে আস্তে আস্তে সেই ক্ষত থেকে বালিটা পরিণত হয় মুক্তোতে যা অলংকারের বাজারে অমূল্য।

অনেক সময়ই ট্রেলার নিয়ে মাঝ সমুদ্রে মাছ ধরতে যান জেলেরা। সেখানে তাদের জালের সঙ্গে মাছ ছাড়াও অনেক সময় উঠে আসে ঝিনুক।

তারা জানাচ্ছেন মাঝ সমুদ্র থেকে পাওয়া ঝিনুকে আসল মুক্তো অনেক সময় দেখতে পাওয়া যায়। তাই এবার যদি আপনি সমুদ্রের ধারে বেড়াতে গিয়ে দেখেন মুক্তো বিক্রি হচ্ছে, তবে জানবেন সেটা কেবলই প্রতারণা।

Related Articles

One Comment

  1. দারুন কৌশল। বিষয়টি জানা ছিল না। এতে করে নতুন কিছু জানার সুযোগ হল। এমন আরও নতুন নতুন তথ্য জানতে চাই। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button