Story

অমিতাভকে ‘স্যারজি’ না বলার অপরাধে বলিউডে প্রচুর সিনেমা থেকে বাদ পড়েছিলেন কাদের খান! এবার সামনে এলো অমিতাভ বচ্চনের আসল চেহারা

বলিউডের জনপ্রিয় অভিনেতা দের মধ্যে অন্যতম একজন ছিলেন কাদের খান। একজন দুর্দান্ত অভিনেতা হওয়ার পাশাপাশি তিনি একজন উচ্চ মানের কমেডিয়ান ও লেখক ও ছিলেন বটে। তবে বলিউডের বেশিরভাগ চলচ্চিত্রে তিনি কমেডি চরিত্রে অভিনয় করার জন্যই জনপ্রিয় ছিলেন। ২২শে অক্টোবর এই কিংবদন্তীর জন্মবার্ষিকী। কাদের খান নিজের জীবনের প্রায় অর্ধেক অংশই বলিউডে বিভিন্ন সিনেমায় কাজ করে কাটিয়েছেন।

বলিউডের বিভিন্ন তারকাদের সঙ্গে তিনি কাজ করেছেন। নিজের চলচ্চিত্র জীবনে তিনশ’রও বেশি সিনেমাতে কাজ করেছেন তিনি এবং ২৫০ এর বেশী সিনেমাতে ডায়ালগ লিখেছিলেন তিনি। অমিতাভ বচ্চনের সঙ্গে জুটি বেঁধে কাজ করায় তিনি বিশেষ খ্যাতি লাভ করেছিলেন।

বলিউডের একাধিক জনপ্রিয় সিনেমার স্ক্রিপ্ট লিখেছেন তিনি তার মধ্যে অন্যতম হলো ‘কুলি’, ‘সত্তে পে সত্তা’, ‘অগ্নিপথ’, ‘কালিয়া’, ‘অমর আকবর অ্যান্টনি’, ইত্যাদি ছবিগুলি। কিন্তু এত প্রতিভা থাকা সত্ত্বেও বলিউডের এই কিংবদন্তিকে একবার এক ছবি থেকে বার করে দেয়া হয়েছিল তাও একজন বিখ্যাত অভিনেতার কারণে।

এক সাক্ষাৎকারে কাদের খান বলেন বলিউডের ছবিতে অমিতাভ বচ্চনকে স্যারজি না বলায় তাকে ছবি থেকে বার করে দেয়া হয়েছিল। তখন ও বলিউডের শাহেনশা হয়ে ওঠেনি অমিতাভ বচ্চন। সবেমাত্র নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন, সেই সময় অমিতাভ এবং কাদের খান খুবই ভালো বন্ধু ছিলেন। কিন্তু তাকে স্যারজি না বলায় কাদের খানকে ছবি থেকে বার করে দেয়া হয়।

অমিতাভ এবং কাদের খান একে অপরের বন্ধু হওয়ায় কাদের খান অমিতাভ বচ্চনকে অমিত বলে সম্বোধন করতেন। কিন্তু এক ছবির শুটিং চলাকালীন ছবির প্রযোজক অমিতাভ বচ্চন কে দেখিয়ে কাদের খান কি বলেন অমিতাভ বচ্চনকে স্যার বলে সম্বোধন করতে কিন্তু কাদের খান প্রযোজককে স্পষ্ট জানিয়ে দেন যে তিনি এবং একে অপরের ভালো বন্ধু তাই আমি তাকে তিনি বলে সম্বোধন করতে পারবেন না। এমনকি কাদের খানের থেকে বয়সে ছোট অমিতাভ বচ্চন আরো নিজের থেকে বয়সে ছোট ভাইকে স্যারজি বলতে রাজি হননি তিনি। যার ফলে তাকে ছবি থেকে বার করে দেওয়া হয় এমনকি বলিউডে দীর্ঘদিন তিনি কোন কাজ ও পাননি।

Related Articles

Back to top button