Story

‘আমার কাছে এসে, আমায় অনুরোধও করত’! ধর্মেন্দ্রর জন্যই ‘শোলে’ সিনেমায় সুযোগ পেয়েছিলেন অমিতাভ বচ্চন, এবার মুখ খুললেন ধর্মেন্দ্র

হিন্দি চলচ্চিত্র জগতে কতটা জনপ্রিয় রমেশ শিপ্পির ছবি শোলে, তা নিয়ে নতুন করে কিছু বলার আর অপেক্ষা রাখে না। ছবিতে অভিনয়, চিত্রনাট্যে, সংলাপ, গান সবকটি বিভাগেই ফুল মার্কস পেয়েছিল এই ছবি। জয় এবং বীরুর বন্ধুত্ব একাত্মতা সবকিছু ছাপিয়ে জায়গা করে নিয়েছিল দর্শকের মনে।

তবে সবকিছু ঠিকঠাক থাকলে ধর্মেন্দ্রর সাথে জুটি বাঁধতেন শত্রুঘ্ন সিনহা। জানাযায় ধর্মেন্দ্রর অনুরোধেই অভিনেতা অমিতাভ বচ্চনকে কাস্টিং এর জন্য বেছে নেয়া হয়। জয় চরিত্রে অভিনয় করার জন্য শত্রুঘ্ন সিনহার কাছে প্রস্তাব পৌঁছে গিয়েছিল।

তবে এ ব্যাপারে ধর্মেন্দ্র খুব একটা কথা না বললেও ২০১৮ সালের ছোটপর্দার জনপ্রিয় শো ‘আপকি আদালত’ এর একটি পর্বে ধর্মেন্দ্রকে প্রশ্ন করা হয়েছিল এ প্রসঙ্গ কতটা সত্যি। তবে এ ব্যাপারে কখনোই প্রকাশ্যে কিছু বলেননি তিনি। কিন্তু অমিতাভ বচ্চনকে অনেকবারই এ ব্যাপারে প্রকাশ্যে কথা বলতে শুনেছেন এবং এ ব্যাপারে অভিনেতা তাকে ধন্যবাদ জানিয়েছেন।

তাই তিনি সেই প্রসঙ্গে সেদিন আলোচনা করে বলেছিলেন,’হ্যাঁ, অমিতকে এই ছবিতে কাজ পেতে সাহায্য করেছিলাম। ও আমার কাছে আসতো, অনুরোধও করেছিল। তাই… তবে অমিতাভের সঙ্গে যেহেতু আগেও কাজ করেছি তাই ওঁর অভিনয় দক্ষতা সম্পর্কেও ওয়াকিবহাল ছিলাম। তবে আদতে এই ‘জয়’ সাজার কথা ছিল শত্রুঘ্নের’।

অভিনেতা শত্রুঘ্ন সিনহা যখন অভিনেতা ধর্মেন্দ্রকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি কেন অমিতাভ বচ্চনের হয়ে তদবির করতে গেলেন! সে প্রসঙ্গে অভিনেতার আরো সংযোজন,’ আমি ঠিক বলতে পারব না। অত তলিয়ে দেখিনি। ছেলেটা ভালো। এলো আমার কাছে ,অনুরোধ করল। ব্যাস! আমিও ভাবলাম বেচারাকে কাজটা পাইয়েই দি।’

তবে এই প্রসঙ্গে শত্রুঘ্ন সিনহার বক্তব্য ছিল সেসময়ের ডেট নিয়ে প্রবলেম হওয়ায় তাকে এই ছবির প্রস্তাব ফিরিয়ে দিতে হয়েছে। পরিচালক রমেশ সিপ্পি অমিতাভ বচ্চনের অভিনয় দেখেছেন পর্দায় আগে। তার ওপর ভর সমান অভিনেতা ধর্মেন্দ্রর অনুরোধ সব মিলিয়ে পরিস্থিতি অমিতাভ বচ্চনের সহায় ছিল বলেই মনে করা যায়।

Related Articles

Back to top button