Story

অদম্য ইছেশক্তির কাছে হার মেনেছে কান্সারও, নিজেই মনোবল বাড়িয়ে চুটিয়ে অভিনয় করে যাচ্ছেন চন্দন সেন

ইচ্ছে শক্তি থাকলে মানুষ কি না করতে পারে। এরই এমন জল জ্যান্ত উদাহরণ হল অভিনেতা চন্দন সেন। প্রায় ১১ বছর ধরে লড়াই করে যাচ্ছেন তিনি এই মারণ রোগের সঙ্গে। সত্যি কান্সার নামটি শুনলেই কেমন যেন ভয় ধরে যায় মনে।

সেই মারণ রোগ নিয়ে দিব্যি হাসি মুখে অভিনয় করে চলেছেন তিনি। আমরা সবাই জানি এই রোগের কোনো স্থায়ী চিকিৎসা নেই, কেবলমাত্র কেমোথেরাপি তেই এই রোগ নিরাময় হতে পরে। কিন্তু কেমোথেরাপির রেশ ক্যানসার এর প্রভাব থেকেও কম নয়।

দীর্ঘ এক দশক ধরে থিয়েটার, ছয় পর্দা, বড় পর্দা কাপিয়ে যাচ্ছেন নিজের অভিনয়ের জোরে। ক্যানসারের যন্ত্রণা চেপে রেখে দিব্যি হাসি মুখে কাজ করে চলেছেন। ২০১০ সাল নাগাদ তার শরীরে ক্যান্সার ধরা পরে, সেই সময় অভিনেতা প্রথম জানতে পারেন তার শরীরে বাসা বেঁধেছে ফলিকিউলার লিম্ফোমা।

তার ঘাড়ের সি-বোনটি ক্যান্সারের প্রভাবে সম্পূর্ণ ক্ষয়ে গিয়েছে! এখন আর অপারেশন ছাড়া গতি নেই। আর অপারেশন হলে তার ভয়েস বক্সটি বাদ যাবে! গলার স্বর হারাবেন অভিনেতা। আর কোনদিনও অভিনয় জগতে ফিরে আসতে পারবেন না তিনি।

এত বড় ধাক্কা তিনি কোনোভাবেই নিতে পারেননি। জীবনের আলো বাঁচিয়ে রাখার জন্য একই সাথে চলতে থাকে কেমো আর অভিনয়। চিকিৎসার ব্যায়বহুল খরচ তার একার পক্ষে চালানো সম্ভব হচ্ছিল না, তখন তার পাশে তার সাহায্যের হাত বাড়িয়ে দেন তার ইন্দর্স্ট্রির বন্ধুরা।

এত কষ্ট সহ্য করে দিন যাপন করেন কিভাবে জিজ্ঞেস করতেই, অভিনেতা হেসে উত্তর দেন, “শরীরকে বেশি পাত্তা দিলেই ঘটবে সাংঘাতিক ব্যাপার, তাই অত বেশি পাত্তা না দিয়ে হাসি মুখে কাজ করে যেতে হবে”।

অভিনেতা চন্দন সেনের জীবন কাহিনী অবলম্বনে শিবপ্রসাদ – নন্দিতা জুটি বানিয়ে ফেলেন “কণ্ঠ” সিনেমাটি। যেখানে চন্দন সেনের ভুমিকায় অভিনয় করতে দেখা যায় শিবপ্রসাদ কে।

এই ছবি সত্যি হয়ে উঠেছে জীবন শক্তিতে ভরপুর। ছবির মতোই সারাটা জীবন পাশে পেয়েছেন স্ত্রী ঋতুপর্ণা ঘোষ কে। জানলে হয়তো অবাক হবেন, চন্দন সেন ক্যান্সার আক্রান্ত, এই খবর জানার পরেও তাকে বিয়ে করতে চেয়েছিলেন ঋতুপর্ণা। তিনি জীবনসঙ্গিনী হয়েই চন্দনের পাশে থাকতে চেয়েছিলেন।

প্রবল ইচ্ছাশক্তি তাকে দীর্ঘ ১১ বছর ময়দানে টিকিয়ে রেখেছে। দিনে ১০ ঘন্টা কেমো নিয়েও যিনি সন্ধ্যার সময় থিয়েটার মঞ্চে এসে অভিনয় করতে পারেন, নাটকের নির্দেশনা দিতে পারেন, তিনিই অভিনেতা চন্দন সেন।সত্যি অভিনয়ের টানে তিনি কান্সারকেও পরাস্ত করে ফেলেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button