News

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন সিদ্ধান্ত! পুরোনোর বদল আসবে নতুন ১০০ টাকার নোট, বিস্তারিত জানুন

গত বছর থেকে এ বছর পর্যন্ত করোনা পরিস্থিতির কারণে দেশ তথা রাজ্যের অর্থনৈতিক অবস্থা ভেঙে পড়েছে অনেকটাই। সেই করোনা পরিস্থিতির জন্যই বর্তমানে বিভিন্ন রাজ্য জুড়ে আবারো চলছে লকডাউন।

আর এর মধ্যেই সর্বোচ্চ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া টাকা সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল। এই অর্থ বয়সেই বাজারে আসতে পারে নতুন ১০০ টাকার নোট। পুরনো নোট তুলে নেওয়া হবে বাজার থেকে।

সর্বোচ্চ ব্যাংক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই সিদ্ধান্তের পর সাধারণ মানুষের মনে এই প্রশ্ন জাগতেই পারে যে বাজারে এখন বেগুনি রঙের যে নতুন ১০০ টাকার নোটগুলি আছে তাহলে কি আবারও বাজার থেকে সেই নোটগুলি একেবারে এখনই তুলে নেওয়া হবে?

এখনই বাজার থেকে নোট তুলে নেওয়ার কথা জানানো হয়নি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে। এখন যে নোট মানুষ ব্যবহার করছে সেটাই চলবে। বাজারে কিছু নতুন নোট ছাড়ার পর সেটা যদি সফল ভাবে মানুষ ব্যবহার করতে পারে তবেই পুরনো নোট তোলা হবে বাজার থেকে।

এই নতুন ১০০ টাকার নোট কেমন দেখতে হবে?

নতুন ১০০ টাকার নোট দেখতে হবে পুরনো নোটের মতই। তবে এই নোটে থাকবে কিছু বিশেষত্ব। এই নতুন ১০০ টাকার নোটে থাকবে বার্নিশ কোটিং। এই নোট সহজে জলে ভিজবে না বা ছিঁড়ে যাবে না।

ফলে স্বভাবতই নোটের আয়ু বেড়ে যাবে আগের থেকে। তবে চোখের সমস্যা আছে বা যাদের দেখতে অসুবিধা হয় তাদের কথা মাথায় রেখেও বানানো হচ্ছে এই নতুন ১০০ টাকার নোটটি।

তবে এখনই এই নোট বাজারে আসছে না। এই অর্থবর্ষেই ১ কোটি নতুন নোট ছাপানো হবে। তবে এর মধ্যে থেকে প্রাথমিকভাবে কিছু নোট বাজারে ছেড়ে পরীক্ষা করা হবে সাধারণ মানুষ এই নোট সফল ভাবে ব্যবহার করতে পারছেন কিনা? যদি এই পরীক্ষা সফল হয় তবেই বাজারে আসবে এই নতুন ধরণের ১০০ টাকার নোট। নতুন নোট বাজারে আসার পরেই তোলা হবে পুরনো নোটগুলি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button