News

পোস্ট অফিসের গ্রাহক দের জন্য সুখবর! কয়েক বছরেই টাকা হবে দ্বিগুণ, এখনই জেনে নিন এই নতুন স্কিম এর সম্পর্কে

পোস্ট অফিস নিয়ে এসেছে বেশ কিছু নতুন স্কিম যে স্কিমগুলি গ্রাহকদের জন্য লাভদায়ী স্কিম। আমরা সবাই মোটামুটি জানি যে পোস্ট অফিস ব্যাংকের তুলনায় বেশি শতাংশ হরে সুদ দিয়ে থাকে।

তার সাথে সাথেই ব্যাংকের তুলনায় পোস্ট অফিসে টাকা রাখা বেশ নিরাপদ। তবে চলুন দেখেনিন পোস্ট অফিসের নতুন স্কিম গুলি স্কিমগুলি সম্পর্কে জেনে নিন।

প্রথম স্কিমটি হল টাইম ডিপোজিট স্কিম। এই স্কিমের সুবিধা হল ১ থেকে ৩ বছরের বিনিয়োগের জন্য এই স্কিমটি তৈরী করা হয়েছে। এমন বহু গ্রাহক রয়েছে যারা দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করতে পছন্দ করেন না তাদের জন্যই টাইম ডিপোজিট স্কিম।

এই স্কীমে ৫.৫ শতাংশ হরে সুদ পাওয়া যায়। যদি কোনো ব্যাক্তি এই স্কীমে বিনিয়োগ করেন তাহলে তিনি ১০ বছরে দ্বিগুন টাকা ফেরত পাবেন।

দ্বিতীয় স্কিমটি হল পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম। এই স্কীমে বিনিয়োগকারী পাবেন ৬.৬ শতাংশ হারে সুদ পেয়ে যাবেন।

অর্থাৎ যদি এই স্কীমে আপনি বিনিয়োগ করেন তাহলে ১১ বছরে আপনার টাকা দ্বিগুন হয়ে যাবে। এই স্কিমটি সাধারণত যারা মাসে মাসে বিনিয়োগ করতে কাহ্ন তাদের জন্য।

পোস্ট অফিসের সব থেকে ভালো স্কিমটি হল সিনিয়র সিটিজেন স্কিম। এই স্কীমে সর্বাধিক সুবিধা পাওয়া যায়। বর্তমানে এই স্কীমে বিনিয়োগ করলে মিলবে ৭.৪ শতাংশ হরে সুদ। মোটামুটি ১০ বছরের আগেই এই স্কীমে টাকা দ্বিগুন হয়ে যায়।

শুধু এই কটি নয় এছাড়াও রয়েছে পোস্ট অফিস রেকোরিং ডিপোজিট স্কিম,সুকন্যা সামরিশি একাউন্ট স্কিম। এই স্কিমটি মূলত মেয়েদের বাবাদের কথা মাথায় রেখে আনা হয়েছে। এই স্কিমে সুদের হার ৭.৬ শতাংশ এবং এই স্কিমে টাকা দ্বিগুন হয়ে যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button