News

কিছুক্ষণের মধ্যেই প্রবল বজ্রপাত সহ বৃষ্টির সম্ভাবনা, কলকাতা সহ বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টিপাত

ইতিমধ্যেই ভারতের বিভিন্ন এলাকায় মৌসুমী বায়ুর আগমন শুরু হয়ে গেছে। ভারতের বহু অঞ্চলে বৃষ্টিপাত শুরুও হয়েগেছে। কেরালা দিয়ে প্রবেশ করে এবারে এই মৌসুমী বায়ু ধীরে ধীরে ভারতের উত্তর প্রান্তের রাজ্যগুলিতে পৌঁছে যাচ্ছে।

ভারতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, বুধবার এবং বৃহস্পতিবার দেশের উত্তর পশ্চিম এলাকায় ধুলোর ঝড় কিংবা আঁধি হওয়ার সম্ভাবনা প্রবল।

ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া এবং বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। লাক্ষাদ্বীপ, কেরালা, গোয়া থেকে শুরু করে মুম্বাই সমস্ত জায়গায় দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু কাজ করা শুরু করে দিয়েছে। অন্যদিকে, মৌসুমি বায়ুর অন্য শাখার প্রভাবে এখনই প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং ছত্রিশগড়ের দিকে।

আবহাওয়া দফতর রিপোর্টের মতে ১১ ই জুন ভারতের পূর্ব প্রান্তে পরিবেশ করতে চলেছে মৌসুমী বায়ু। আবার একই দিকে একটি নিম্নচাপ ও তৈরি হয়েছে। সেই নিম্নচাপের জেরে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, পশ্চিমবঙ্গে বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে।

এছাড়াও পূর্ব মধ্য ভারতের একাধিক জায়গায় বৃষ্টিপাত হবে আর কিছুদিন পর থেকেই। উত্তরপূর্বে রাজ্যগুলিতেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। নাগাল্যান্ড, মনিপুর, মেঘালয়, ত্রিপুরা, অসম, মিজোরামে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাংলায়ও আজ বিকেলের পর থেকে বজ্রপাত সহ বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় প্রচুর বৃষ্টিপাত হওয়ার কথা জানিয়েছে আবহাওয়া দফতর।

বিগত কয়েকদিন ধরে কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে দেখা যাচ্ছে। রোজ বিকেলেই একই দৃশ্য দেখতে পাওয়া যাচ্ছে। বাজ পড়ে মৃতের সংখ্যাও নেহাত কম নয়। এর মধ্যে বৃষ্টিপাত আবার নতুন চিন্তা তৈরি করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button