Storyবলিউড

দরিদ্র হয়ে রাজার সাথে প্রেম! কার জন্য আজও অবিবাহিত লতা মঙ্গেশকর? যার প্রেমের গানে মুগ্ধ আপামোর ভারতবাসী সেই সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকারের জীবনের প্রেমকাহিনীই রয়ে গেছে অসম্পূর্ণ

সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের সুরের জাদুতে আজও একইরকমভাবে মুগ্ধ গোটা ভারতবাসী। তার কণ্ঠে মা সরস্বতীর বাস। একসময় একইসাথে বলিউড ও টলিউড দুই ইন্ডাস্ট্রি রাজ করেছেন এই কালজয়ী গায়িকা।

প্ৰেম হোক বা বিরহ সব ধরণের গানই অসাধারণভাবে গেয়ে গেছেন এই গায়িকা। একাধিক জনপ্রিয় দেশাত্ববোধক গান গেয়েছেন এই সুর সম্রাজ্ঞী। তিনিই হলেন সুরের ঈশ্বর। ভগবান বলেই সকলে তাকে মানে।

যার গানের প্রেমে আজও মজে আছেন গোটা ভারতবাসী তার প্রেমকাহিনী আজও অসম্পূর্ণই রয়ে গেছে। অনেকের মনে আজও এই প্রশ্ন রয়েছে যে তাহলে কি এই সুর সম্রাজ্ঞী কোনোদিন প্রেমে পড়েননি! হ্যাঁ তিনি প্রেমে পড়েছিলেন। তিনি প্রেমে পড়েছিলেন রাজার। জানেন তিনি কে? অনেকেই জানেননা এই ঘটনা।

প্ৰেম এসেছিলো এই সুর সম্রাজ্ঞীর জীবনেও। জানা যায় ডুঙ্গারপুর রাজপরিবারের মহারাজা রাজ সিং-এর প্রেমে পড়েছিলেন লতা মঙ্গেশকর। মহারাজা রাজ সিং নিজের পরিবার ও নিজের বাবা মায়ের কাছে প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন যে কোনো রাজ পরিবারের মেয়ে ছাড়া তিনি বিয়ে করবেননা।

কোনো সাধারণ ঘরের মেয়েকে তিনি বিয়ে করতে পারবেননা।পরবর্তীকালে তারা দুজনেই অবিবাহিতই থেকে গেছেন। মা-বাবাকে দেওয়া প্রতিশ্রুতি নিজের শেষ নিঃশ্বাস পর্যন্ত রক্ষা করেছিলেন রাজ সিং।

জীবনের শেষ দিন পর্যন্ত রাজ সিং নিজের কাছে লতা মঙ্গেশকরের গাওয়া ১টা গানের রেকর্ডার রাখতেন। মহারাজা ক্রিকেট ভালোবাসতেন ভীষণ। একসময় তিনি বিসিসিআই এর সাথেও যুক্ত ছিলেন। হয়তো দুজনের প্রতি ভালোবাসা থেকেই। সারাজীবন অবিবাহিতই থেকে গিয়েছিলেন দুজনে।

২০১৯ সালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন রাজ সিং। এনার সাথে ছাড়া আর কারোর সাথেই নাম জড়ায়নি সুর সম্রাজ্ঞীর। যার গান শুনে বারবার প্রেমে পড়েছেন বহু মানুষ, বাস্তব জীবনে সেই সুর সম্রাজ্ঞীরই প্ৰেমকাহিনী অসম্পূর্ণ থেকে গেছে।

Related Articles

Back to top button