বলিউড

করুন জোহরের মতো নয়! ৭০০-র ও বেশি কাশ্মীর পন্ডিতদের সাক্ষাৎকার, ৫ হাজার ঘণ্টার রিসার্চ, ৪ বছর সময় লেগেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবি তৈরিতে, মুক্তির সময় থেকেই বিতর্কের শীর্ষে বিবেক অগ্নিহোত্রী

গত সপ্তাহটি মুক্তি পেয়েছে বিবেক অগ্নিহোত্রীর বহুল প্রতীক্ষিত ছবি ‘দা কাশ্মীর ফাইলস’। শুরু থেকেই এই ছবিকে ঘিরে তৈরি হয়েছে একাধিক বিতর্ক, সমালোচনা। ১১ই মার্চ এই ছবি মুক্তির পর থেকেই প্রশংসার পাশাপাশি জুটেছে একাধিক সমালোচনা। ছবিতে মিঠুন চক্রবর্তী ও অনুপম খের এর অভিনয় দারুন প্রশংসিত হয়েছে। যদিও এই ছবির সমস্ত দায় পরিচালক বিবেক অগ্নিহোত্রী নিজের কাঁধে তুলে নিয়েছেন।

সম্প্রতি দিল্লি তে একটি সাংবাদিক সম্মেলনে বিবেক এই ছবির নেপথ্য কাহিনী নিয়ে কথা বলেন। তিনি জানান হাজার ঘণ্টা গবেষণা করতে হয়েছে এবং প্রায় ১৫ হাজার পৃষ্ঠার নথি সংগ্রহ করা হয়েছে। এর পাশাপাশি তিনি ২০ মিনিটের একটি ভিডিও দেখান যেখানে কাশ্মীর পণ্ডিতদের সাক্ষাৎকারের সারাংশ ছিল। এই সব পণ্ডিতরা সেই সময় কাশ্মীরে উপস্থিত ছিলেন।

বিবেক অগ্নিহোত্রি আরও জানান যে তিনি এবং তার স্ত্রী পল্লবী যোশী ভারতের বহু দেশ বহু শহরের গিয়েছিলেন কাশ্মীর পন্ডিত এর খোঁজে তাদের সঙ্গে কথা বলার জন্য। এই ছবিটি তৈরি করার সময় তারা দুজন মিলে ৭০০ র বেশি নির্যাতিত কাশ্মীর পন্ডিত এর সাক্ষাৎকার সংগ্রহ করেন। কুড়ি মিনিটের ভিডিও ক্লিপে বিবেক এবং তার স্ত্রী পল্লবীকে বিভিন্ন নির্যাতিত কাশ্মীর পন্ডিত এর কথা শুনতে এবং তাদের চোখের জল মুছে দিতে দেখা যায়।

কাশ্মীর পন্ডিত আর নানা রকমভাবে নির্যাতিত হয়েছে তাদের বাড়ি থেকে বের করে দেয়া হয়েছে বিশেষ করে তারা সেই সময়ে রাজনৈতিক কারণের জন্য সমস্যার সম্মুখীন হন। বেশিরভাগ মানুষেরই অজানা রয়েছে কাশ্মীর পন্ডিতদের সঙ্গে কি কি হয়েছিল। সরকার সবসময় তাদের এই ঘটনা আড়াল করে আসতে চেষ্টা করেছে।

Related Articles

Back to top button